রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়ে হুলেন লোপেতেগি কী বিড়ম্বনাতেই পড়ে গেলেন? যে মানুষটি কিছুদিন আগেও সুযোগ পেলে লিওনেল মেসিকে বলেছেন ইতিহাসের সেরা ফুটবলার। রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়ে তিনিই এখন বলছেন, ‘আরে, সেরা হলো রোনালদো!’ কে জানে লোপেতেগি হয়তো বুঝে গিয়েছেন, জলে বাস করে কুমিরের সঙ্গে যুদ্ধ করা যাবে না। তাই মত পাল্টে মেসির গলার মালা রোনালদোর গলায় পরিয়ে দেওয়া! আবার পছন্দের পরিবর্তনও হতে পারে লোপেতেগির।

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে লোপেতেগির নামটি এসেছে অনেকটা চমক হিসেবেই। জিনেদিন জিদানের উত্তরসূরি হিসেবে অন্তত আধডজন কোচের নাম শোনা গিয়েছিল। কিন্তু স্পেন জাতীয় দলের সদ্য সাবেক হয়ে যাওয়া এই কোচের নাম আসেনি কখনোই। ‘লস ব্লাঙ্কো’ সমর্থকদের কাছে তাই লোপেতেগি নামটি চমকই বটে। কিন্তু এ আর এমন কী চমক? দুই বছর আগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার তারকা মেসিকে নিয়ে লোপেতেগি, ‘আমি কখনোই মেসির মতো খেলোয়াড়ের সাক্ষাৎ পাইনি। আমি তো মেসির সঙ্গে কারও তুলনাই করতে চাই না। কখনোই মেসির মতো দৃঢ় ফুটবলার দেখিনি। ভাবতেও পারি না।’ ২০১৬ সালে রোনালদোকে পাশ কাটিয়ে লোপেতেগির ভোটটিও পড়েছিল মেসির বাক্সে।

কিন্তু ফুটবলে শেষ কথা বলে কিছু নেই। স্পেন জাতীয় দলের কোচ থাকা অবস্থাতেই ঘোষণা আসে বিশ্বকাপ শেষে রোনালদো, বেনজেমাদের দায়িত্ব নিতে যাচ্ছেন লোপেতেগি। বিশ্বকাপের এক দিন আগে এ কারণে তাঁকে বরখাস্তও করা হয়েছে। আর রাশিয়া থেকে স্পেনে ফিরে জিদানের রেখে যাওয়া চেয়ারে বসেই ঘোষণা দিয়েছেন, রোনালদো হলেন পৃথিবীর সেরা খেলোয়াড়, ‘সব সময় চাইব ক্রিস্টিয়ানো রোনালদোর মতো খেলোয়াড় আমার দলে থাকুক। পরিষ্কারভাবে বিশ্বের সেরা খেলোয়াড়টি এখন রিয়াল মাদ্রিদেই আছে।’